হলি আর্টিজান জঙ্গি হামলা ৮ আসামির সর্বোচ্চ শাস্তির প্রত্যাশা রাষ্ট্রপক্ষের

ANTV > সারাদেশ > হলি আর্টিজান জঙ্গি হামলা ৮ আসামির সর্বোচ্চ শাস্তির প্রত্যাশা রাষ্ট্রপক্ষের
হলি আর্টিজান জঙ্গি হামলা ৮ আসামির সর্বোচ্চ শাস্তির প্রত্যাশা রাষ্ট্রপক্ষের

রাজধানীর গুলশানে বহুল আলোচিত হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলা মামলার রায় ঘোষণা করা হবে আজ। বুধবার বেলা ১২টায় ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান এ রায় ঘোষণা করেন। এই রায়ে আট আসামিরই মৃত্যুদণ্ড প্রত্যাশা করছেন রাষ্ট্রপক্ষ। অপরদিকে আসামি পক্ষ আদালতের কাছে ন্যায় বিচার আশা করছেন। মামলা দায়ের করার তিন বছর চার মাস পর বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ এ জঙ্গি হামলা মামলার রায় ঘোষণা করা হবে।

রাষ্ট্রপক্ষের কৌঁসুলি গোলাম সারওয়ার খান জাকির সাংবাদিকদের বলেন,এ মামলার আট আসামিকে রায় ঘোষণার আগে কারাগার থেকে আদালতে হাজির করা হবে। তারা হলেন জাহাঙ্গীর আলম ওরফে আসলাম হোসেন ওরফে রাশেদুল ইসলাম ওরফে র‌্যাশ, রাজীব গান্ধী, রাকিবুল হাসান রিগান, হাদিসুর রহমান সাগর, সোহেল মাহফুজ, মিজানুর রহমান ওরফে বড় মিজান, শরিফুল ইসলাম ও মামুনুর রশিদ। এ মামলায় রাষ্ট্রপক্ষে ২১১ জন সাক্ষীর মধ্যে ১১৩ জনের সাক্ষ্য নেওয়া হয়েছে। সন্ত্রাসবিরোধী আইনের এ মামলায় আসামিদের সর্বোচ্চ শাস্তির আবেদন করা হয়েছে।

অপরদিকে, আসামি পক্ষের আইনজীবী মোহাম্মদ দেলোয়ার হোসেন বলেন, ‘সাক্ষীদের জেরা ও যুক্তি উপস্থাপনে আমরা প্রমাণ করতে সক্ষম হয়েছি যে আসামিরা অপরাধ করেনি। তাই রায়ে আদালতের কাছে ন্যায় বিচার চাই।’

রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় ২০১৬ সালের ১ জুলাই রাতে হামলা চালায় জঙ্গিরা। তারা অস্ত্রের মুখে দেশি-বিদেশি মানুষদের জিম্মি করে। ওই রাতে অভিযান চালাতে গিয়ে পুলিশের দুই কর্মকর্তা নিহত হন। পরদিন সকালে সেনা কমান্ডোদের অভিযানে পাঁচ জঙ্গিসহ নিহত হয় ছয়জন। পরে পুলিশ ১৮ জন বিদেশিসহ ২০ জনের মৃতদেহ উদ্ধার করে। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থাতেই মারা যান একজন রেস্তোরাঁকর্মী।

Leave a Reply