রাজশাহী, সারাদেশ

ঠাকুরগাঁওয়ে নিপাহ ভাইরাসে একই পরিবারের ৫ জনের মৃত্যু


মোঃ ইসলাম ঠাকুরগাঁও জেলা প্রতিনিধিঃ
ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার ভান্ডারদহ নয়াবাড়ী গ্রামে অজ্ঞাত রোগ নয়, নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে একই পরিবারের ৫ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে স্বাস্থ্য বিভাগ।
সোমবার সকাল সাড়ে ১১ টায় সিভিল সার্জনের সম্মেলন কক্ষে ঠাকুরগাঁও স্বাস্থ্য বিভাগ এক প্রেস ব্রিফিংয়ের আয়োজন করে। স্বাস্থ্য বিভাগ রংপুরের উপ-পরিচালক ডা. আবু মোহাম্মদ খয়রুল কবির সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন। এ সময় উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. শাহজাহান নেওয়াজ, মেডিসিন বিশেষজ্ঞ ডা. তোজাম্মেল হক, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. নাদিরুল আজিজ, ডা. ফিরোজ জামান জুয়েল প্রমুখ।
গত ৯-২৪ ফেব্রুয়ারী ১৫ দিনের ব্যবধানে জেলার বালিয়াডাঙ্গী উপজেলার ভান্ডারদহ মরিচপাড়া গ্রামে একই পরিবারের যে পাঁচজন মারা গেছেন তারা কোনো অজ্ঞাত রোগে নয়, বাদুরবাহিত নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট (আইইডিসিআর)। আইইডিসিআর-এর অনুসন্ধানে এ তথ্য বেরিয়ে আসে।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আইইডিসিআর, আইসিডিডিআর,বি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পরিচালিত ডিজিজ সার্ভিল্যান্সে গত ২৪ ফেব্রুয়ারী অজ্ঞাত রোগে একই পরিবারের পাঁচজনের মৃত্যুর তথ্য পাওয়া যায়।
এ ঘটনার কারণ অনুসন্ধানে আইইডিসিআর গত ২৫ ফেব্রুয়ারি পাঁচ সদস্যের একটি টিম পাঠায়। পরবর্তীতে আরও চার সদস্যের আরেকটি টিম তাদের সাথে যোগ দেয়।
উক্ত টীম গত ২৫ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে, ঠাকুরগাঁও সদর হাসপাতাল, রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল ও বালিয়াডাঙ্গী উপজেলার বিভিন্ন এলাকায় অনুসন্ধানের কাজ পরিচালনা করে। এ সময় হাসপাতালের চিকিৎসক, নার্স, স্বাস্থ্য কর্মী ও মৃত ব্যক্তিদের পরিবার, প্রতিবেশী, গ্রামবাসীসহ মোট ৬৫ জনের কাছ থেকে তথ্য উপাত্ত সংগ্রহ ও ৪৫ জনের নিকট হতে নমুনা সংগ্রহ করেন দলের সদস্যরা।

Previous ArticleNext Article
Head Of News Alokito News TV Mob:01768127706/01643009156 E-mail:alokitonewstv@gmail.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *