ধর্ম

শ্রীমঙ্গলে অনুষ্টিত হয়েছে কুমারী পূজা

মুহাম্মদ আশরাফুল খান শ্রীমঙ্গল প্রতিনিধি

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে মহাঅষ্টমী তিথিতে অনুষ্টিত হয়েছে কুমারী পূজা। পূজা দেখতে মৌলভীবাজার জেলার বিভিন্ন জায়গা থেকে প্রচুর মানুষ ভীড় করে।
রোববার উপজেলার সাতগাঁও রঘুনাথপুর আনন্দময়ী কালীবাড়িতে প্রতিবছরের ন্যায় এই পূজাটি অনুষ্ঠিত হয়। এবার দেবী দূর্গার অপরাজিতা রূপে পূজা করা হয় ১০ বছরের রিশিতা চক্রবর্তীকে। রিশিতা চক্রবর্তী রঘুনাথপুর এলাকার বিপুল চক্রবর্তী ও তৃপ্তি চক্রবর্তীও মেয়ে।
পূজা উপলক্ষে উলু ধ্বনি আর ঢাক ঢোলের শব্দে মুখরিত হয়ে উঠে কালিবাড়ী প্রাঙ্গন। পুরোহিতরা মন্ত্রপাঠসহ নানা আনুষ্ঠানিকতায় কুমারী পূজা শেষ করেন। পূজা শেষে ভক্তদের দর্শন দেওয়ার জন্য উচু মন্দিরের ওপর বসানো হয়।
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ শ্রীমঙ্গল শাখার সাধারণ সম্পাদক সুশীল শীল বলেন,এই কালী মন্দিরে বহু বছর ধরে কুমারী পূজা হয়ে আসছে। জেলার বিভিন্ন জায়গা থেকে প্রচুর লোক সমাগম হয় এখানে। কুমারী পূজা হলো তন্ত্রশাস্ত্রমতে অনধিক ষোলো বছরের অরজঃস্বলা কুমারী মেয়ের পূজা। বিশেষত দূর্গাপুজার অঙ্গরূপে এই পূজা অনুষ্ঠিত হয়। বর্তমানে কুমারী পূজার প্রচলন কমে গেছে। প্রতিবছর দুর্গাপূজার মহাষ্টমী পূজার শেষে কুমারী পূজা অনুষ্ঠিত হয় তবে মতান্তরে নবমী পূজার দিনও এ পূজা অনুষ্ঠিত হতে পারে।
শ্রীমঙ্গল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুছ ছালেক বলেন, যেহেতু এই মন্দিরে কুমারী পূজা দেখতে প্রচুর মানুষ আসে। তাই আমরা এদিকে কুমারী পূজা উপলক্ষে পূজার মন্ডপ ও আশেপাশে ব্যাপক পুলিশী নিরাপত্তা ব্যবস্থা করেছি।
Previous ArticleNext Article
Head Of News Alokito News TV Mob:01768127706/01643009156 E-mail:alokitonewstv@gmail.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *